পৃথিবীর সব দেশ মিলিয়ে টোটাল যত বন্দী জেলে পচছে, আমেরিকাতে তার এক চতুর্থাংশ পচছে, আপনারা কী বলবেন? – Partha Banerjee

আমি যদি আপনাদের বলি, সারা পৃথিবীর সব দেশ মিলিয়ে টোটাল যত বন্দী জেলে পচছে, আমেরিকাতে তার এক চতুর্থাংশ পচছে, আপনারা কী বলবেন? (১) পাগল নাকি? (২) চীন, রাশিয়া, সৌদি আরব এসব জায়গায় আরো বেশি আছে, আমরা জানতে পারিনা, (৩) আপনার যখন আমেরিকা এতো অপছন্দ, ওখানে পড়ে আছেন কেন? (৪) ঐসব “কালুয়া” (Bengali slang for African-Americans) আর “লেড়ে” (slang for Muslims), ওদের জেলে থাকাই দরকার। — এইসব বলবেন। কিন্তু কেউই নিজে একটু রিসার্চ করে দেখবেননা, আমার কথা মিথ্যে না সত্যি। কারা জেলে আছে, কেন আছে, কেন আমেরিকার প্রাইভেট প্রিজন সিস্টেম এতো ভয়ঙ্কর, এতো নিষ্ঠুর, এতো প্রিমিটিভ। এই হলো মুশকিল।

 

Partha

ঠিক তেমনি, আমি যদি বলি, মোদী, আদিত্যনাথ এরা সব হিংস্র বাহিনীর নেতৃত্ব দিয়েছে এই সেদিন পর্যন্ত, আর এখন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী হয়ে ভালো সেজে আছে, কারণ সারা বিশ্বের মিডিয়ার দৃষ্টি এখন তাদের দিকে, তাহলেও আপনাদের অনেকের প্রতিক্রিয়া হিংস্র হবে। কিন্তু যাঁরা চান, তারা রিসার্চ করে দেখতে পারেন, আমার কথা সত্যি না মিথ্যে। গত সপ্তাহতেই নিউ ইয়র্ক টাইমস এদের ওপর ইনভেস্টিগেটিভ স্টোরি প্রকাশ করেছে। গুগল করে দেখুন, বা nytimes.com‘এ গিয়ে দেখুন।

যারা কোনো পড়াশোনা বা গবেষণা না করেই কদর্য (বা অপেক্ষাকৃত সভ্য) ভাষায় আমাকে আক্রমণ করবেন, তাদের জানিয়ে রাখি, আমাকে কাবু করতে পারবেননা। আমি নোংরা কথার উত্তরে নোংরা কথা বলবোনা, ভায়োলেন্স’এর জবাব ভায়োলেন্স দিয়ে দেবোনা। কিন্তু, যা সঠিক মনে করি, তা বলে যাবো। মর্কটবাহিনীর সঙ্গে আমি বহুকাল ওঠাবসা করেছি, আমি তাদের ইনসাইড আউট চিনি। তাদের পলিটিক্স, তাদের ফিলোসফি, এবং তাদের গুপ্তবাহিনী ও হিংসার খবর — সব জানি। ওদের রবীন্দ্রবিদ্বেষ ও গান্ধীহত্যার কথাও জানি। বাঙালি চেতনার প্রতি তাদের ঘৃণার কথাও জানি।

আমি একজন হিন্দু। অনেক বামপন্থী শিক্ষাবিদ ও ইন্টেলেক্চুয়ালের সঙ্গে আমার এই বিষয়ে মতবিরোধ আছে। আমি স্বামী বিবেকানন্দের ভক্ত, এবং তাঁকে তাঁর ভাই ভূপেন্দ্রনাথ দত্তের মত অনুযায়ী, একজন সোশ্যালিস্ট রিফর্মার বলে মনে করি। নিবেদিতাও তাই ছিলেন। তিনি বাংলায় ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন।

আর এস এস ব্রিটিশবিরোধী আন্দোলনের বিরোধী ছিল চিরকাল। বাজপেয়ী একসময়ে ব্রিটিশদের সাহায্য করেছিলেন বিপ্লবীদের ধরিয়ে দিতে। রিসার্চ করে দেখুন। আর এস এস আইডিওলগ গুরু গোলওয়ালকার হিটলার ও নাজিদের সমর্থন করে বই লিখেছিলেন। ইউজেনিক্স সমর্থন করেছিলেন।

আমি চরমপন্থী ইসলাম ও সন্ত্রাসের বিপরীত মেরুর লোক। আমি কমিউনিস্ট নই। কিন্তু আমি জঙ্গি, ধর্মান্ধ হিন্দুত্বর বিরুদ্ধে, এবং মার্কিনি ও ইন্ডিয়ান ওয়ান পার্সেন্টের বীভৎস আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করে যাবো। আর, যারা শিখতে চান, জানতে চান, তাদের শিখিয়ে যাবো, জানিয়ে যাবো।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s